কুমিরায় জিপিএইচ’র নতুন প্লান্টের ১০ তলা ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন : দেশে ইস্পাত শিল্পে নয়া দিগন্তের সুচনা

“দেশের ইস্পাত শিল্পে জিপিএইচ কর্তৃক চট্টগ্রামে এশিয়ার আধুনিক যন্ত্রপাতি স্থাপন পূর্বক এই খাতে নতুন দিগন্তের বাস্তবায়ন শুরু হয়ে গেছে।” ২ অক্টোবর কুমিরাস্থ জিপিএইচ ফ্যাক্টরী এলাকায় ১০তলা বিশিষ্ট প্রশাসনিক ও ডরমেটরি ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম উপরোক্ত অভিমত প্রকাশ করেন। অস্ট্রিয়ার প্রাইমেটালস্ টেকনলোজিস্ জিএমবিএইচ’র সিইও ড. হেনরিক ম্যাক্সিমিলিয়ান রোর্হল (Dr. Heinrich Maximilian Rohrl)  বলেন, ”আমরা যথাসময়ে প্রযুক্তি ও যন্ত্রপাতি সরবরাহ করে একটি বিশ্বমানের প্লান্ট তৈরির প্রচেষ্টা চালিয়ে যাব। সামগ্রিকভাবে এতে করে বাংলাদেশ - অস্ট্রিয়ার সাথে দ্বি-পাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের একটি সুসম্পর্ক তৈরী হবে।” অনুষ্ঠানে জিপিএইচ ইস্পাত লিমিটেড’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল, পরিচালক মোহাম্মদ আব্দুর রউফ, প্রাইমেটালস্’র কিটু শাশ্বত মাইকেল মজুমদার (Kitu Shashwata Michel Majumder), ফ্লোরিয়ান শোয়ার্জমূলার (Florian Schwarzlmuller)  সহ ভবনটির আর্কিটেকচারাল ডিজাইনার সংস্থা পিটুপি৩৬০’র ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা আশরাফুল ইসলাম আলভী, এডভাইজার তারেক হোসেন, হেড অব বিজনেস ডেভলপ্মেন্ট মোহাম্মদ মাযহারুল হক উপস্থিত  ছিলেন।


মোহাম্মদ জাহাঙ্গীর আলম পরিসংখ্যান দিয়ে বলেন, টোটাল প্রজেক্ট কস্ট’র  ৩০% ইক্যুইটি জিপিএইচ’র। তাছাড়া ”আমরা ইউসিবি’র নেতৃত্বে দেশের ১২টি ব্যাংকের কনর্সোটিয়ামের মাধ্যমে ১৫৪ মিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রদানের চুক্তি, ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট এন্ড কন্স্ট্রাকশন ম্যানেজমেন্টের জন্য  ভারতের বিশ্বখ্যাত এম.এন দাস্তুর লিমিটেডের সাথে চুক্তি , চীনের সিচুয়ান এয়ার সেপারেশন প্লান্ট কোম্পানির সাথে দৈনিক ২৫০ টন উৎপাদন ক্ষমতা সম্পন্ন গ্যাস ও তরলাকারে অক্সিজেন, নাইট্রোজেন ও আর্গন উৎপাদনের জন্য চুক্তি সম্পাদন করেছি। জিপিএইচ’র এই উদ্যমী ও গতিশীল প্রচেষ্টা উপমহাদেশে ইস্পাত শিল্পে বিপ্লব ঘটাবে।


অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল বলেন, “আমরা ফ্যাক্টরী এলাকাকে পরিবেশ বান্ধব শিল্পাঞ্চল হিসেবে গড়ে তোলা ও শিক্ষা বিস্তারের প্রচেষ্টাও চালিয়ে যাচ্ছি।” অনুষ্ঠানের শুরুতে নতুন প্লান্টের সামগ্রিক অগ্রগতি সর্ম্পকে হেড অব প্রজেক্ট ড. এএসএম সুমন সকলকে অবহিত করেন। এরপরে উক্ত ভবনের আর্কিটেকচারাল ডিজাইনার প্রতিষ্ঠান পিটুপি৩৬০’র পক্ষে স্থপতি ইমরান মোহাম্মদ তৈয়ব মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনে এই ভবনকে আইকনিক ভবন উল্লেখ করে বলেন, এতে ছ’তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন, স্যুইট কক্ষ সহ আবাসন ব্যবস্থা, কন্ফারেন্স ও রুফটপ মাল্টি পারপাস হল, ,টেকসই এনার্জি কন্সেপ্ট, কমার্শিয়াল স্পেস ছাড়াও বেসমেন্ট, পার্কিং,লিফ্ট ও অগ্নি নির্বাপনের আধুনিক সুবিধা রয়েছে। অনুষ্ঠানের এক পর্য়ায়ে অস্ট্রিয়ার প্রাইমেটালস্ টেকনলোজিস্ জিএমবিএইচ’র প্রধান নির্বাহী কর্মকর্তা এবং জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান বৃক্ষরোপন কর্মসূচীতে অংশ নেন। তাছাড়া নির্বাহী পরিচালক (গ্রুপ) এ বি সিদ্দিক, নির্বাহী পরিচালক (ফ্যাক্টরী) মাদানী এম ইমতিয়াজ হোসেন, সিনিয়র জিএম ও সিএফও কামরুল ইসলাম, জিএম (এইচআর অ্যান্ড এডমিন) সরোজ কান্তি চক্রবর্তী সহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 


EVENTS & PUBLICATIONS

Powered by Alpha CMS & Hosted by alpha.net.bd